Wellcome to National Portal
বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ August ২০২৩

বর্তমান সরকারের আমলে (২০০৯-২০২৩) বিটিআরআই এর সাফল্য ও উল্লেখযোগ্য অর্জনসমূহ


প্রকাশন তারিখ : 2023-08-05
  • বর্তমান সরকারের আমলে বিটিআরআই কর্তৃক চা শিল্পের উন্নয়নে বাস্তবভিত্তিক প্রায়োগিক গবেষণা ও টেকসই প্রযুক্তি উদ্ভাবন যেমন- জৈব সার ও ভার্মিকম্পোস্ট উৎপাদন পদ্ধতির প্রযুক্তি উদ্ভাবন ও প্রয়োগ, পোল্ট্রি সারের উপাদান নির্ণয়, মাত্রা ও প্রয়োগ পদ্ধতি উদ্ভাবন, উন্নত জাত চায়ের ৬টি উচ্চ ফলনশীল, গুণগতমান ও খরা সহিষ্ণু সম্পন্ন ক্লোনঃ বিটি১৮-বিটি২৩ এবং ১টি বীজজাত- বিটিএস৫ উদ্ভাবন ও অবমুক্তি, বাংলাদেশের চা আবাদির জন্য আদর্শ রোপন দূরত্ব নির্ধারন, মৌসুম অনুযায়ি উপযুক্ত পদ্ধতিতে চা পাতা চয়ন, চায়ের ক্ষতিকারক পোকামাকড় যেমন: হেলোপেল্টিস, লাল মাকড়, নেমাটোড দমনে সমন্বতি পেস্ট ব্যবস্থাপনা (আইপিএম) কৌশল নিরুপণ এবং আক্রমণ সহনশীল ক্লোনজাত সনাক্তকরণ, সবুজ শস্য চাষ ও স্টেরিলাইজেশন মেশিনের মাধ্যমে চায়ের মাটির কৃমিপোকা দমন, তৈরী চায়ে কীটনাশকের অবশিষ্টাংশ নির্ণয় ও নিরাপদ পাতা চয়নকাল নির্ধারন, চায়ের রোগ- হর্সহেয়ার ব্লাইট, রেড রাস্ট, গল, দমনে সমন্বিত ব্যবস্থাপনা, Trichoderma ব্যবহার করে চা গাছের চারকল স্টাম্প রট এবং গোঁড়া পঁচা রোগ দমনে জৈবিক পদ্ধতি, বিটিআরআই অবমুক্ত ক্লোনগুলোর প্রাণরাসায়নিক উপাদন TF, TR ও অন্যান্য উপাদান নির্ণয় ও চা ফসলের বাৎসরিক উৎপাদন আগাম অনুমানের কৌশল উদ্ভাবন করেছে। তন্মধ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এমপি “বাংলাদেশ টি এক্সপো ২০১৮’ তে বিটিআরআই কর্তৃক উদ্ভাবিত লালমাকড় প্রতিরোধী ক্লোন বিটি২১ অবমুক্ত করেন।  
  • সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি এবং স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকীতে কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ প্রকাশ করে। উক্ত ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ এর মোড়ক উন্মোচন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এমপি। বইটিতে বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত ৪টি প্রযুক্তি যেমন- “উন্নত জাতের ক্লোন বিটি২, বীজ জাত বিটিএস১, টেকসই চা উৎপাদনে আইপিএম প্রযুক্তি ও মৃত্তিকার গুণগতমান বৃদ্ধিতে সবুজ শস্যের ব্যবহার” স্থান পেয়েছে।
  • চা গবেষণার ক্ষেত্রে অসামান্য অবদান রাখার জন্য বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট (বিটিআরআই) ২০১৮ সালে Bangladesh Academy of Agriculture (BAAG) কর্তৃক The BAAG Achievement Award-2018 পদক লাভ করে।
  • ০৬ ফেব্রুয়ারী ২০১৮ ইং তারিখে তৎকালীন মাননীয় বাণিজ্য মন্ত্রী ও বাংলাদেশ চা বোর্ড এর তৎকালীন চেয়ারম্যান মহোদয়ের উপস্থিতিতে বিটিআরআই ও টি রিসার্স ইনস্টিটিউট, চাইনিজ একাডেমী অফ এগ্রিকালচারাল সায়েন্স (TRI, CAAS) এর সাথে গবেষণা আদান-প্রদানসহ সকল ধরনের পারস্পরিক সহায়তার লক্ষ্যে একটি MoU স্বাক্ষরিত হয়।
  • বাংলাদেশ সেনাবাহিনী ও নৌবাহিনীর কমিশন্ড অফিসারদের টি টেস্টিং বিষয়ক ১২ দিন ব্যাপী ‘Two Weeks Training Course on Tea Tasting & Quality Control for the Army and Navy Officers of Bangladesh’ প্রশিক্ষণ আয়োজন করা হয়। এই প্রশিক্ষণটিতে এ পর্যন্ত বাংলাদেশ আর্মি ও নেভীর সার্ভিস কোরের মোট ১০৮ জন কমিশন্ড অফিসার অত্যন্ত সফলতার সাথে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।
  • ২০১৭-২০১৮ মেয়াদে বিএআরসি’র অর্থায়নে টেকসই ও নিরাপদ চা উৎপাদনের লক্ষ্যে “Integrated Pest Management (IPM) approaches to major pests of tea for sustainable tea production” শীর্ষক একটি গবেষণা প্রকল্প সফলভাবে বাস্তবায়ন করা হয়েছে। উক্ত প্রকল্পের আওতায় চায়ের পোকামাকড় নিয়ন্ত্রনে সমন্বিত বালাই ব্যবস্থাপনায় উদ্ভাবিত প্রযুক্তি যেমন- সোলার আলোক ফাঁদ, আঠালো হলুদ ফাঁদ, উদ্ভিদ নির্যাস, ব্রাকন পোকার ব্যবহার, এন্টোমোপ্যাথোজেনের ব্যবহারসহ ১টি পেস্ট ম্যানেজমেন্ট ল্যাবরেটরী ও ১টি আইপিএম ফিল্ড ল্যাবরেটরী স্থাপন করা হয়েছে। 
  • চা চাষিদের জন্য বৈজ্ঞানিক পদ্ধতিতে চা আবাদী ব্যবস্থাপনা ও হাতে কলমে প্রশিক্ষণের প্রতিবছরেই ০৬ দিন ব্যাপী ‘বিটিআরআই বার্ষিক কোর্স’ বিটিআরআইতে আয়োজন করা হয়। প্রশিক্ষণটি এ পর্যন্ত ৯৬৫ জন টি প্ল্যান্টার্স অত্যন্ত সফলতার সাথে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।
  • ২০১৭ সালে বাংলাদেশ চা শিল্পের উন্নয়নে চা তথ্য ও প্রযুক্তি সেবা সহজীকরণের নিমিত্তে ‘দুটি পাতা একটি কুঁড়ি’ নামক একটি মোবাইল অ্যাপ উদ্ভাবন ও চা শিল্পের জন্য উন্মুক্ত করা হয়েছে। যা ব্যবহার করে চা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ চা তথ্য ও প্রযুক্তি হাতের মুঠোয় পাচ্ছেন।   
  • দেশে উন্নত মানের গ্রিন টি নিয়ে গবেষণা এবং প্রক্রিয়াজাতকরণের লক্ষ্যে বিটিআরআই-এ একটি সর্বাধুনিক গ্রিন টি ফ্যাক্টরী স্থাপন করা হয়। এছাড়া উন্নত মানের টি ব্যাগ নিয়ে গবেষণা এবং প্যাকজিং এর লক্ষ্যে বিটিআরআই গ্রিন টি ফ্যাক্টরীতে-এ স্থাপিত একটি ‘টি ব্যাগ মেশিন’ স্থাপন করা হয়েছে।
  • চট্টগ্রাম অঞ্চলে চা নিয়ে গবেষণা আরো জোরদার করার লক্ষ্যে ‘বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের অঞ্চল ভিত্তিক চা গবেষণা খামার, বাঁশখালী, চট্টগ্রাম’ স্থাপন করা হয়। চট্টগ্রাম অঞ্চলের চা বাগানের মৃত্তিকা নমুনা বিশ্লেষণ করার জন্য প্রথমবারের মত বিটিআরআই ফটিকছড়ি উপকেন্দ্রে ‘আধুনিক মৃত্তিকা বিজ্ঞান গবেষণাগার’ স্থাপন করা হয়। বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট, শ্রীমঙ্গল ও পঞ্চগড়ে ‘বঙ্গবন্ধু গ্যালারি ও চা সেবা কর্নার’ স্থাপন।
  • ২০২০ সালে ‘উন্নত জ্ঞান, উন্নত চা’ শ্লোগানকে সামনে রেখে উত্তরাঞ্চলের ক্ষুদ্র চা চাষিদের দোরগোড়ায় প্রশিক্ষণ সেবা পৌঁছে দিতে দেয়াল ও ছাদবিহীন ইউনিয়ন পর্যায়ে ‘ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল’ চালু করা হয়েছে। এ কার্যক্রমের আওতায় ইউনিয়ন পর্যায়ে ৫,০০০ এর অধিক ক্ষুদ্র চা চাষিদের জন্য “বৈজ্ঞানিক পদ্ধতিতে চা আবাদী ব্যবস্থাপনা” বিষয়ক শতাধিক হাতেকলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। 
  • উত্তরবঙ্গের চা বাগান ও চাষিদের মাঝে বিটিআরআই এর উদ্ভাবিত জাতসমূহকে সম্প্রসারণের নিমিত্তে ২০২১ সালে পঞ্চগড়স্থ বাংলাদেশ চা বোর্ড আঞ্চলিক কার্যালয়ে “উন্নত জাত ক্লোন চায়ের প্রদর্শনী প্লট” স্থাপন করা হয়েছে।
  • পঞ্চগড়ে চা চাষ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তার ফসল। পঞ্চগড়ে চা চাষ সম্প্রসারণ, চা চাষিদের জীবনযাত্রার মানোন্নয়ন, চা চাষের মাধ্যমে চাষিদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন এবং পঞ্চগড়ে চা চাষের সাফল্যের সামগ্রিক চিত্র তুলে ধরার জন্য ২০২১ সালে “পঞ্চগড়ে চা চাষঃ সাফল্যের দুই দশক” শিরোনামে বাংলাদেশ চা বোর্ডের বিশেষ বুলেটিন প্রকাশ করা হয়েছে।

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon