Wellcome to National Portal
বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ জানুয়ারি ২০২৩

চেয়ারম্যান

মেজর জেনারেল মো: আশরাফুল ইসলাম, এনডিসি,পিএসসি

চেয়ারম্যান

বাংলাদেশ চা বোর্ড 

মেজর জেনারেল মোঃ আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি গত ১৪ জুলাই, ২০২১ তারিখ বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান হিসেবে যোগদান করেন।

তিনি বাংলাদেশ চা বোর্ডে যোগদানের পূর্বে ন্যাশনাল ডিফেন্স কলেজ-এ সিনিয়র ডাইরেক্টিং স্টাফ হিসেবে কর্মরত ছিলেন। মেজর জেনারেল মো: আশরাফুল ইসলাম রংপুর ক্যাডেট কলেজ থেকে কৃতিত্বের সাথে এসএসসি ও এইচএসসি’তে উত্তীর্ণ হন। তিনি ১৯৮৯ সালের ২২ ডিসেম্বর ২১তম বিএমএ দীর্ঘ মেয়াদী কোর্সে ইঞ্জিনিয়ার্স কোর এ কমিশন লাভ করেন এবং ৫ আরই ব্যাটালিয়ন, পোস্তগোলা সেনানিবাসে যোগদান করেন। দীর্ঘ পেশাগত জীবনে তিনি বাংলাদেশ সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ এবং বহুমাত্রিক কমান্ড, স্টাফ এবং প্রশিক্ষক নিযুক্তিতে অত্যন্ত দক্ষতা ও সফলতার সাথে দায়িত্ব পালন করে আসছেন। তিনি বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন ইঞ্জিনিয়ারিং ইউনিটে চাকুরী করেছেন। তিনি কুমিল্লা ক্যান্টনমেন্টে ডিভিশন ইঞ্জিনিয়ার ব্যাটালিয়নের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সেনাকল্যাণ সংস্থায় চিফ ইঞ্জিনিয়ার, আর্মি হেডকোয়ার্টারে ডিরেক্টর অব ওয়ার্কস এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ইঞ্জিনিয়ার এ্যাডভাইজার হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। তিনি আর্মি ট্রেনিং এন্ড ডক্টরিন কমান্ডে (এআরটিডিওসি) জেনারেল স্টাফ অফিসার-১, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) তে প্ল্যানিং অফিসার, ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার ব্রিগেডে ডিএএএন্ডকিউএমজি এবং চট্টগ্রাম সেনানিবাসে গ্যারিসন ইঞ্জিনিয়ার (জিই) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি স্কুল অব মিলিটারি ইঞ্জিনিয়ারিং -এ (এসএমই) প্রশিক্ষক হিসেবে এবং নাটোরের কাদিরাবাদ ক্যান্টনমেন্টে ইঞ্জিনিয়ার সেন্টার এন্ড স্কুল অব মিলিটারি ইঞ্জিনিয়ারিং এ কমান্ড্যান্ট হিসেবে দায়িত্ব পালন করেন। মেজর জেনারেল আশরাফ ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ (ডিএসসিএসসি) এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি), মিরপুর এর একজন গ্রাজুয়েট। তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং এবং মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি  (এমআইএসটি) থেকে এমএসসি ইঞ্জিনিয়ারিং (ট্রান্সপোর্টেশন ইঞ্জিনিয়ারিং) ডিগ্রি লাভ করেন। তিনি অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি থেকে  মাস্টার্স অব বিজিনেস এডমিনিস্ট্রেশন (এমবিএ), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে এমএসএস ইন এসডি এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অব ডিফেন্স স্ট্যাডি ডিগ্রী লাভ করেন। আন্তর্জাতিক অঙ্গনে তিনি ভারতের কলেজ অব মিলিটারি ইঞ্জিনিয়ারিং থেকে ইঞ্জিনিয়ার অফিসার্স সার্ভে কোর্স সম্পন্ন করেন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের অধীনে তিনি ইথিওপিয়া-ইরিত্রিয়া এবং সুদান-দক্ষিণ সুদানে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্ন পরিদর্শন, ব্রিফ, সেমিনার, ওয়ার্কশপ ও কনফারেন্সে অংশগ্রহণ করেন।

তিনি একজন ভ্রমণ পিপাসু ব্যক্তি। তিনি ভারত, দুবাই, ইথিওপিয়া, ইরিত্রিয়া, ইতালি, সুদান, সৌদি আরব, সাউথ সুদান, উগান্ডা, মিসর, চীন, সিংগাপুর, স্পেন, ফ্রান্স, সুইজারল্যান্ড, নেদারল্যান্ড, বেলজিয়াম, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, তুরস্ক, রুয়ান্ডাসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন।  তাঁর সহধর্মিনী তাহমিনা ইসলাম আদমজী ক্যান্টনমেন্ট স্কুলে সিনিয়র শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

মেজর জেনারেল মোঃ আশরাফুল ইসলাম তিন কন্যা সন্তানের গর্বিত জনক।