বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

ফটোগ্যালারি

বিটিআরআইতে মহান স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২১ পালন । (২০২১-০৮-১৬)
বিগত ৪ জুন ২০২১ দেশব্যাপী প্রথমবারের মত "জাতীয় চা দিবস" উদযাপিত হয়েছে। সিলেট অঞ্চলে চা দিবস উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। জাতীয় চা দিবস উপলক্ষ্যে বিটিআরআই কনফারেন্স কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মৌলভীবাজার জেলা প্রশাসক জনাব মীর নাহিদ আহসান এর পক্ষে আলোচনা সভার সভাপতিত্ব করেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব নজরুল ইসলাম। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশীয় চা সংসদের সিলেট ব্রাঞ্চের চেয়ারম্যান জনাব জি. এম. শিবলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল সার্কেলের সিনিয়র এএসপি জনাব মোঃ শহীদুল হক। আরো উপস্থিত ছিলেন বিটিআরআই এর বিজ্ঞানীবৃন্দ। অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ড. মোহাম্মদ আলী, পরিচালক, বিটিআরআই। পরবর্তীতে বিটিআরআই ক্যাম্পাসে একটি শোভাযাত্রা এবং চা আস্বাদন কক্ষে চা প্রদর্শনীর আয়োজন করা হয়। (২০২১-০৬-০৭)
২৬/০৩/২১ ইং তারিখে স্বাধীনতার সুর্বণজয়ন্তী উদযাপন (২০২১-০৩-২৬)
২২/০৩/২১ইং তারিখে বিটিআরআই খামার ও বিলাসছড়া পরীক্ষণ খামারে টিপিং কার্যক্রম উদ্বোধন (২০২১-০৩-২৫)
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী স্বাধীনতার মহান স্থপতি এবং বাংলাদেশ চা বোর্ডের প্রথম বাঙালী চেয়ারম্যান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিটিআরআই অফিস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন ও প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। (২০২১-০৩-২৫)
বিগত ০৮/০৩/২১ ইং তারিখে বিটিআরআই এর নবীন বৈজ্ঞানিক কর্মকর্তা ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের ফুলেল শুভেচ্ছায় বরণ করা হয় (২০২১-০৩-১৫)
১১/০৩/২১ ইং তারিখে অনুষ্ঠিত বিটিআরআই এর ৭৬ তম বার্ষিক গবেষনা উপ-কমিটির সভা (২০২১-০৩-১৫)
বিগত ২৫/০২/২০২১ ইং তারিখে ডঃ তৌফিক আহম্মদ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, কৃষিতত্ত্ব বিভাগ এবং জনাব রায়হান মুজিব হিমেল, বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ সাইফ চা বাগান ও দিনারপুর চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২১-০৩-০৩)
বিগত ১২/০১/২০২১ ইং তারিখে জনাব অসীম কুমার সাহা, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা বিজ্ঞান বিভাগ এবং জনাব রায়হান মুজিব হিমেল, বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ ধলই চা বাগান ও জেরিন চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২১-০১-১৮)
বিগত ১৪/০১/২০২১ ইং তারিখে বাংলাদেশ চা বোর্ডের সম্মানিত সদস্য (অর্থ ও বাণিজ্য) ডঃ নাজনীন কাউসার চৌধুরী মহোদয় এবং সচিব (ভারপ্রাপ্ত) লুৎফুন নাহার মহোদয়কে বিটিআরআইতে আগমন উপলক্ষ্যে ফুলেল শুভেচ্ছা দিয়ে অভ্যর্থনা জানানো হয়। (২০২১-০১-১৮)
বিগত ১৭/০১/২১ ইং তারিখে বিটিআরআই কনফারেন্স রুমে বাংলাদেশ চা বোর্ডের সম্মানিত সদস্য (অর্থ ও বাণিজ্য) ডঃ নাজনীন কাউসার চৌধুরী মহোদয়ের সাথে বিটিআরআই এর বিজ্ঞানীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। (২০২১-০১-১৮)
বিগত ২১ ডিসেম্বর ২০২০ তারিখে বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট এর আয়োজনে শেরপুর জেলার ঝিনাইগাতি উপজেলায় "ক্যামেলিয়া খোলা আকাশ স্কুলের" মডেলে ক্ষুদ্র চা চাষীদের চা আবাদীতে প্লাকিং, প্রুনিং ও পোকামাকড়-রোগবালাই দমন শীর্ষক হাতেকলমে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন শেরপুরের গারো হিলস টি কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক মোঃ আমজাদ হোসেন ফনিক্স। উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব সুবর্না সরকার। অনুষ্ঠানে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মোহাম্মদ আলী, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. তৌফিক আহম্মদ এবং ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও নর্দান বাংলাদেশ প্রকল্পের পরিচালক ড. মোহাম্মদ শামীম আল মামুন। (২০২১-০১-০৩)
বিগত ২০ ডিসেম্বর ২০২০ তারিখে জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলায় বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট কর্তৃক চা চাষ সম্প্রসারণের নিমিত্ত স্থানীয় অংশীজনদের সাথে মতবিনিময় ও উদ্বুদ্ধকরন কর্মশালা আয়োজন করা হয়েছে। কর্মশালায় সভাপতিত্ব করেন সরিষাবাড়ি উপজেলা নির্বাহী অফিসার শিহাব উদ্দিন সরকার। কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব সুবর্না সরকার। অনুষ্ঠানে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মোহাম্মদ আলী, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. তৌফিক আহম্মদ এবং ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও নর্দান বাংলাদেশ প্রকল্পের পরিচালক ড. মোহাম্মদ শামীম আল মামুন। (২০২১-০১-০৩)
বিগত ১৭/১২/২০২০ জনাব অসীম কুমার সাহা, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা বিজ্ঞান বিভাগ এবং জনাব সুলতান মনোয়ারুল ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা, কৃষিতত্ত্ব বিভাগ হোসাইনাবাদ চা বাগান ও জঙ্গলবাড়ি চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২১-০১-০১)
বিগত ১৭/১২/২০২০ ড. মোহাম্মদ আলী, পরিচালক, বিটিআরআই; ড. তৌফিক আহমেদ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, কৃষিতত্ত্ব বিভাগ ফুলবাড়ি ও সাবারী চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন এবং সাবারী চা বাগানের ২০২০ সালের প্রুনিং কার্যক্রম উদ্ভোধন করেন। (২০২০-১২-২৮)
বিগত ০৯/১২/২০২০ ড. মোঃ আব্দুল আজিজ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ বিজ্ঞান বিভাগ কাশিপুর চা বাগান পরিদর্শন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-১২-২৩)
বিগত ০৫/১২/২০২০ ড. মো. ইসমাইল হোসেন, মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ক্রপ প্রোডাকশন ডিভিশন এবং জনাব সাইফুল ইসলাম, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ শ্রীবাড়ি চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-১২-২৩)
১৬ ডিসেম্বর,২০২০ তারিখে বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট প্রাঙ্গনে পতাকা উত্তোলনের মাধ্যমে ৪৯ তম মহান বিজয় দিবস উদযাপনের শুভ সূচনা করেন ড. মোহাম্মদ আলী, পরিচালক, বিটিআরআই এবং ড. এ.কে.এম রফিকুল হক, পরিচালক (ভারপ্রাপ্ত),পিডিইউ। এ সময় বিটিআরআই এর কর্মকর্তা ও কর্মচারীগন উপস্থিত থেকে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের শহীদদের শ্রদ্ধাভরে স্মরন করেন। পরবর্তীতে মহান বিজয় দিবস উপলক্ষ্যে বিটিআরআই এর চা শ্রমিকদের মাঝে কম্বল বিতরন করা হয়। (২০২০-১২-২৩)
বিগত ১২/১২/২০২০ ড. মোহাম্মদ আলী,পরিচালক,বিটিআরআই; জনাব অসীম কুমার সাহা, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা বিজ্ঞান বিভাগ এবং জনাব সাইফুল ইসলাম, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ জগদীসপুর চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-১২-২৩)
অদ্য ১০/১২/২০২০ তারিখ বিটিআরআই এর কনফারেন্স কক্ষে “বাংলাদেশের চা শিল্প ও চা আবাদ ব্যবস্থাপনায় সমসাময়িক প্রেক্ষাপটে বিভিন্ন সমস্যাবলী চিহ্নিতকরন ও যুগোপযোগী গবেষণা বাস্তবায়নের লক্ষ্যে আলোচনা সভা” শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়। উক্ত সভায় সিলেট অঞ্চলের ভ্যালী চেয়ারম্যান; সিনিয়র প্ল্যান্টার্স; পরিচালক, বিটিআরআই; পরিচালক (ভারপ্রাপ্ত), পিডিইউ ও বিটিআরআই এর বিজ্ঞানীবৃন্দ উপস্থিত ছিলেন। এ সময় বর্তমান প্রেক্ষাপটে চা বাগানসমূহের চা আবাদ বিষয়ক সমস্যাসমূহ চিহ্নিতকরন, সমস্যাসমূহ সমাধানকল্পে বিজ্ঞানভিত্তিক গবেষণা পরিকল্পনা প্রণয়ণে করনীয়, চাহিদা অনুযায়ী বাস্তবধর্মী প্রায়োগিক গবেষণার বিষয়ে আলোকপাত, নতুন প্রযুক্তি উদ্ভাবনে চা বাগান কর্তৃপক্ষের চাহিদা বিষয়ে বিশদ আলোচনা করা হয়। (২০২০-১২-১০)
বিগত ২৪/১১/২০২০ জনাব সাইফুল ইসলাম, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ ও জনাব নাঈম মোস্তফা আলী, বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা বিজ্ঞান বিভাগ লালাখাল চা বাগান ও আফিফানগর চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এ সময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-১১-২৬)
বিগত ২৫/১১/২০২০ ড. তৌফিক আহমেদ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, কৃষিতত্ত্ব বিভাগ তারাপুর চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এ সময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-১১-২৬)
বিগত ১২/১১/২০২০ ড. মোঃ আব্দুল আজিজ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ বিজ্ঞান বিভাগ এবং ফারহানা জাহান চৌধুরী, বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা বিজ্ঞান বিভাগ আমরাইল চা বাগান ও ক্লোনাল চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন।এ সময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-১১-২৫)
বিগত ১৮/১১/২০২০ ড. তৌফিক আহমেদ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, কৃষিতত্ত্ব বিভাগ; জনাব সাইফুল ইসলাম, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ মোমিনছড়া চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এ সময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-১১-২৫)
উন্নয়নের পথনকশা বাস্তবায়নের লক্ষ্যে তথ্য সংগ্রহ ও মনিটরিং করতে বিগত ১২/১১/২০২০ ইং তারিখ বিটিআরআই এর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শেফালী বুনার্জী এবং প্রকল্প উন্নয়ন ইউনিটের উন্নয়ন কর্মকর্তা জনাব রেজাউল করিম কাপনাপাহাড় চা বাগান, রত্না চা বাগান এবং তারাপুর চা বাগান পরিদর্শন করেন। (২০২০-১১-২৫)
উন্নয়নের পথনকশা বাস্তবায়নের লক্ষ্যে তথ্য সংগ্রহ ও মনিটরিং করতে বিগত ২২/১১/২০২০ ইং তারিখ বিটিআরআই এর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শেফালী বুনার্জী এবং প্রকল্প উন্নয়ন ইউনিটের উন্নয়ন কর্মকর্তা জনাব রেজাউল করিম হাফিজ চা বাগান, ফতেহবাগ চা বাগান এবং কালিকাবাড়ি চা বাগান পরিদর্শন করেন। (২০২০-১১-২৫)
বিগত ১০/১১/২০২০ জনাব অসীম কুমার সাহা, উর্ধ্বতন বৈজ্ঞানিককর্মকর্তা, মৃত্তিকা বিজ্ঞান বিভাগ এবং জনাব রিয়াদ আরেফিন, বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ বিজ্ঞান বিভাগ লাক্কাতুরা চা বাগান ও তারাপুর চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এ সময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-১১-২৫)
বিগত ২০/১১/২০২০ ড. মো: ইসমাইল হোসেন , মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ক্রপ প্রোডাকশন ডিপার্টমেন্ট; জনাব রায়হান মুজিব হিমেল, বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ কাপনাপাহাড় চা বাগান এবং রত্না চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এ সময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-১১-২৫)
উন্নয়নের পথনকশা বাস্তবায়নের লক্ষ্যে তথ্য সংগ্রহ ও মনিটরিং করতে বিগত ০৪/১১/২০২০ ইং তারিখ বিটিআরআই এর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শেফালী বুনার্জী এবং প্রকল্প উন্নয়ন ইউনিটের উন্নয়ন কর্মকর্তা জনাব রেজাউল করিম মালনীছড়া চা বাগান এবং তারাপুর চা বাগান পরিদর্শন করেন। (২০২০-১১-২৫)
বিগত ২৭/১০/২০২০ তারিখ চুন্ডিছড়া চা বাগান কর্তৃক প্রুনিং ও নার্সারী ম্যানেজম্যান্ট বিষয়ক এক কর্মশালার আয়োজন করা হয়। এতে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিটিআরআই এর ক্রপ প্রোডাকশন ডিপার্টমেন্টের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ইসমাইল হোসেন এবং কৃষিতত্ব বিভাগের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ মাসুদ রানা। (২০২০-১১-১৭)
বৃহত্তর ময়মনসিংহে চা আবাদ সম্প্রসারনের লক্ষ্যে পরিচালক বিটিআরআই এর নেতৃত্বে বাংলাদেশ চা বোর্ডের প্রতিনিধি দল বিগত ১৬-২০ অক্টোবর, ২০২০ ময়মনসিংহের বিভিন্ন উপজেলায় ক্ষুদ্র চা আবাদী পরিদর্শন করে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন এবং তথ্যউপাত্ত সংগ্রহ করেন। এসময় প্রতিনিধি দল প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাথে এক মত বিনিময় সভায় অংশগ্রহন করেন এবং ক্ষুদ্র চা চাষীদের সাথে আলোচনা সভায় মিলিত হন। (২০২০-১১-০২)
উন্নয়নের পথনকশা বাস্তবায়নের লক্ষ্যে তথ্য সংগ্রহ ও মনিটরিং করতে বিগত ২৯/১০/২০২০ ইং তারিখ বিটিআরআই এর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শেফালী বুনার্জী এবং প্রকল্প উন্নয়ন ইউনিটের উন্নয়ন কর্মকর্তা জনাব রেজাউল করিম হাবিবনগর চা বাগান এবং খান চা বাগান পরিদর্শন করেন। (২০২০-১১-০১)
বিগত ২৮/১০/২০২০ ড. মো. ইসমাইল হোসেন, মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ক্রপ প্রোডাকশন ডিভিশনএবং জনাব রায়হান মুজিব হিমেল, বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ মাজদীহি চা বাগান এবং মৌলভী চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। পরিদর্শনকালীন সময়ে উক্ত বাগানসমূহে তারা টি টেস্টিং সেশনে অংশগ্রহন করেন। (২০২০-১১-০১)
বিগত ২০/১০/২০২০ তারিখ এনটিসি ম্যানেজার্স কর্তৃক প্রুনিং ও নার্সারী ম্যানেজম্যান্ট বিষয়ক এক কর্মশালার আয়োজন করা হয়। এতে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিটিআরআই এর কৃষিতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. তৌফিক আহমেদ এবং উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আব্দুল আজিজ। (২০২০-১১-০১)
বিগত ২২/১০/২০২০ ড. মোঃ আব্দুল আজিজ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ বিজ্ঞান বিভাগ এবং ড. শেফালী বুনার্জি, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, পরিসংখ্যান ও অর্থনীতি বিভাগ তেলিয়াপাড়া চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-১১-০১)
বিগত ২০/১০/২০২০ জনাব মোঃ সাইফুল ইসলাম, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ এবং মিসেস কানিজ ফাতেমা তুজ জোহরা, বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা বিজ্ঞান বিভাগ গাজীপুর ও ইটা চা বাগানে উপদেশমূলক পরিদর্শনপূর্বক বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-১০-২৫)
বিগত ০৭/১০/২০২০ জনাব অসীম কুমার সাহা, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা বিজ্ঞান বিভাগ এবং জনাব সুলতান মনোয়ারুল ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা, কৃষিতত্ত্ব বিভাগ কুরমা চা বাগান ও এম আর খান চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-১০-২১)
বিগত ০৬/১০/২০২০ জনাব জাহাঙ্গীর আলম, বৈজ্ঞানিক কর্মকর্তা, কীটতত্ত্ব বিভাগ কাশিপুর চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-১০-২১)
অদ্য ১৫/১০/২০২০ ইং তারিখে বিটিআরআই কনফারেন্স রুমে সেনাবাহিনী ও নৌবাহিনী অফিসারদের জন্য আয়োজিত ০২ সপ্তাহব্যাপী " চা আস্বাদনী ও মান নিয়ন্ত্রণ" প্রশিক্ষণ কোর্সের সমাপনী দিনে অংশগ্রহণকারীদের সনদপত্র এবং মূল্যায়ন পরীক্ষায় স্থান অধিকারীদের ক্রেস্ট প্রদান করা হয়। (২০২০-১০-১৫)
অদ্য ০৮/১০/২০২০ ইং তারিখ বাংলাদেশ চা বোর্ডের সম্মানিত চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ জহিরুল ইসলাম, এনডিসি, পিএসসি, বিটিআরআই পরিদর্শন করেন। এসময় তিনি বিটিআরআই এর কর্মকর্তা-কর্মচারীদের সাথে এক মতবিনিময় সভায় অংশগ্রহন করেন। পরবর্তীতে বিটিআরআই এর বিজ্ঞানীবৃন্দের সাথে সার্বিক কর্মকান্ড নিয়ে আলোচনা সভায় মিলিত হোন। (২০২০-১০-০৮)
বিগত ২৯/০৯/২০২০ ড. তৌফিক আহমেদ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, কৃষিতত্ত্ব বিভাগ, জনাব ফারহানা জাহান চৌধুরী, বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা বিজ্ঞান বিভাগ, রশিদাবাদ চা বাগান এবং বাহাদুরপুর চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-১০-০৪)
অদ্য ০৪/১০/২০২০ তারিখ বাংলাদেশ সেনাবাহিনী ও নৌবাহিনীর কর্মকর্তাগণের অংশগ্রহনে বিটিআরআই-এ দুই সপ্তাহব্যাপী (০৪ অক্টোবর-১৫ অক্টোবর, ২০২০) “চা আস্বাদনী ও মান নিয়ন্ত্রন” সংক্রান্ত প্রশিক্ষণ কোর্সের উদ্ধোদনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। (২০২০-১০-০৪)
বিগত ২৬/০৯/২০২০ ড. মোহাম্মদ আলী, পরিচালক, বিটিআরআই; কালিটি উপকেন্দ্র, বিটিআরআই এ উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-১০-০৪)
বিগত ১৬/০৯/২০২০ ড. মোহাম্মদ আলী, পরিচালক, বিটিআরআই এবং জনাব অসীম কুমার সাহা, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা বিজ্ঞান বিভাগ মেরিনা চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-০৯-৩০)
বিগত ১৪/০৯/২০২০ ড. মোহাম্মদ আলী, পরিচালক, বিটিআরআই এবং জনাব সাইফুল ইসলাম, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ মৌলভী চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-০৯-৩০)
বিগত ২২/০৯/২০২০ ড. মোঃ আব্দুল আজিজ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ বিজ্ঞান বিভাগ এবং ড. শেফালী বুনার্জি, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, পরিসংখ্যান ও অর্থনীতি বিভাগ; জনাব জাহাঙ্গীর আলম, বৈজ্ঞানিক কর্মকর্তা, কীটতত্ত্ব বিভাগ তেলিয়াপাড়া চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-০৯-৩০)
বিগত ১৯/০৯/২০২০ ড. মোহাম্মদ আলী, পরিচালক, বিটিআরআই এবং জনাব অসীম কুমার সাহা, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা বিজ্ঞান বিভাগ, জনাব জাহাঙ্গীর আলম, বৈজ্ঞানিক কর্মকর্তা, কীটতত্ত্ব বিভাগ তারাপুর চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-০৯-৩০)
বিগত ০৮/০৯/২০২০ জনাব সাইফুল ইসলাম, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ এবং জনাব রিয়াদ আরেফিন, বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ বিজ্ঞান বিভাগ সাতগাও ও আমতলী চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-০৯-২৬)
বিগত ০৮/০৯/২০২০ ড. মোহাম্মদ আলী, পরিচালক, বিটিআরআই; ড. মাসুদ রানা, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, কৃষিতত্ত্ব বিভাগ, জনাব জাহাঙ্গীর আলম, বৈজ্ঞানিক কর্মকর্তা, কীটতত্ত্ব বিভাগ নিউসমনবাগ চা বাগান ও পাথারিয়া চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-০৯-২৬)
বিগত ২৪/০৮/২০২০ ড. মোহাম্মদ আলী, পরিচালক, বিটিআরআই; জনাব সাইফুল ইসলাম, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ; ড. মাসুদ রানা, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, কৃষিতত্ত্ব বিভাগ প্রেমনগর চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-০৯-২৫)
বিগত ২৯/০৮/২০২০ জনাব সাইফুল ইসলাম, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, উদ্ভিদ রোগতত্ত্ব চন্ডিছড়া চা বাগানে উপদেশমূলক ভ্রমন করেন। এসময় বাগানের সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা ও পরামর্শ প্রদান করেন। (২০২০-০৯-২৫)
আগস্ট’২০২০ মাসের মাসিক কার্যক্রম (২০২০-০৯-২৪)
স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৫ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২০ যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালিত হয়েছে। (২০২০-০৮-১৫)
অদ্য (২৩.০৩.২০২০) বিটিআরআই এবং বিলাসছড়া পরীক্ষণ খামারে ২০২০ সালের টিপিং কার্যক্রম শুরু হয়। টিপিং উদ্বোধনে বিটিআরআই এর পরিচালক, বিজ্ঞানীবৃন্দ, মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারিগণ উপস্থিত ছিলেন। এসময় পরিচালক মহোদয় নোবেল কোভিড-১৯ এর সতর্কতা বিষয়ে শ্রমিকদের দিকনির্দেশনা প্রদান করেন। (২০২০-০৩-২৩)
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে অদ্য (১৭.০৩.২০২০ ইং) বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট ও প্রকল্প উন্নয়ন ইউনিট,বাংলাদেশ চা বোর্ড এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় বঙ্গবন্ধুর কর্ম ও জীবনীর উপর ডকুমেন্টারী প্রদর্শীত হয়। (২০২০-০৩-১৭)
বিগত ০২/০৩/২০২০ তারিখ এনডিসি টিম’ ২০২০ বিটিআরআই ভিজিট করেন। টিমে বাংলাদেশ, সৌদি আরব, ইন্দোনেশিয়া, ওমান, শ্রীলংকা, মালে হতে আগত উচ্চপদস্থ কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। এ সময় তারা বিটিআরআই এর বিজ্ঞানীবৃন্দের সাথে সভায় অংশগ্রহণ করেন এবং বিটিআরআই এর ল্যাবরেটরী পরিদর্শন করেন। এছাড়াও তারা বিটিআরআই এর টি টেস্টিং পরিদর্শন করেন। (২০২০-০৩-০৫)
অদ্য ২৫/০২/২০২০ তারিখে বিটিআরআই এর ৭৫ তম বার্ষিক গবেষনা উপ-কমিটির সভা অনুষ্ঠিত হয়। এসময় কমিটির সম্মানিত সদস্যবৃন্দ বিটিআরআই এর বিজ্ঞানীদের চলমান ও ভবিষ্যৎ গবেষনা নিয়ে আলোচনা করেন। (২০২০-০২-২৫)
২৮-৩০ শে ডিসেম্বর দুর্নীতি দমন কমিশন এর মাননীয় চেয়ারম্যান জনাব ইকবাল মাহমুদ বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট (বিটিআরআই) অবস্থান ও পরিদর্শন করেন। পরিদর্শনকালীন সময়ে তিনি বিটিআরআই তে বৃক্ষরোপণ করেন। এ সময় উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলার নির্বাহী অফিসার জনাব নজরুল ইসলাম, বিটিআরআই এর পরিচালক জনাব মোহাম্মদ আলী, বিটিআরআই এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (ক্রপ প্রোডাকশন) জনাব মোঃ ইসমাইল হোসেন, বিটিআরআই এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (কৃষিতত্ত্ব) জনাব মোঃ তৌফিক আহমেদ ও অন্যান্য বিজ্ঞানীবৃন্দ। (২০১৯-১২-৩০)
বিগত ২১-২৩ ডিসেম্বর,২০১৯ পিডিইউ অডিটোরিয়ামে বাংলাদেশ চা বোর্ড, বাংলাদেশ চা গবেষনা ইন্সটিটিউট ও প্রকল্প উন্নয়ন ইউনিটের কর্মকর্তাদের অংশগ্রহণে সরকারি অফিসে দ্রব্য/সেবা ক্রয়/সংগ্রহ পদ্ধতির প্রায়োগিক দিক শীর্ষক একটি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। (২০১৯-১২-২৫)
বিগত ০৪/১২/২০১৯ ইং তারিখে পঞ্চগড় জেলার বোদা উপজেলায় ক্ষুদ্র চা চাষিদের জন্য বাংলাদেশ চা গবেষনা ইনস্টিটিউট কর্তৃক প্রুনিং ও পাতা চয়ন বিষয়ক একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। (২০১৯-১২-০৯)
বাংলাদেশ চা গবেষনা ইন্সটিটিউটে ০৫ দিন ব্যাপী (০৮-১২ ডিসেম্বর) ৫৪ তম বিটিআরআই বার্ষিক কোর্স-২০১৯ অনুষ্ঠিত হচ্ছে। (২০১৯-১২-০৮)
বিগত ২-৪ ডিসেম্বর,২০১৯ ইং তারিখে জুড়ী ভ্যালী, লস্করপুর ভ্যালী ও মনু-ধলই ভ্যালীতে সংশ্লিষ্ট ভ্যালী ও বিটিআরআই এর যৌথ উদ্যোগে প্রুনিং,নার্সারী ও রোগ-বালাই ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। (২০১৯-১২-০৫)
অদ্য ২৫/১১/২০১৯ ইং তারিখ হতে বিটিআরআই খামারে প্রুনিং কার্যক্রম শুরু হয়েছে। (২০১৯-১১-২৫)
অদ্য ০৫/১১/২০১৯ ইং তারিখে বাংলাদেশ চা বোর্ডের নবনিযুক্ত মাননীয় চেয়ারম্যান মেজর জেনারেল মো: সোহায়েল হোসেন খান, পিএসসি মহোদয় এর শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট (বিটিআরআই) পরিদর্শন । (২০১৯-১১-০৫)
অদ্য ৩০.১০.২০১৯ ইং তারিখে KGF কর্তৃক আয়োজিত ARMIS প্রকল্পের আওতায় "Enhancing Efficiency in Research Planning through Institutionalization of ARMIS" শীর্ষক ০১ দিনের প্রশিক্ষণ কোর্স বিটিআরআই কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে। (২০১৯-১০-৩০)
গত ২৬/৯/২০১৯ ইং তারিখে বাংলাদেশ চা বোর্ডের মাননীয় চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান, পিএসসি মহোদয়কে বিটিআরআই ও পিডিইউ এর কর্মকর্তা-কর্মচারীগণের পক্ষ থেকে বিদায় সংবর্ধনা জানানো হয়। পিডিইউ অডিটোরিয়ামে অনুষ্ঠিত উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে মহোদয়ের সহকর্মীবৃন্দ চা শিল্পের উন্নয়নে তাঁর সাফল্যগাঁথা কর্মকান্ডের বিভিন্ন দিক নিয়ে স্মৃতিচারণ করেন এবং সেইসাথে মহোদয়ের উত্তরোত্তর সাফল্য কামনা করেন। (২০১৯-০৯-২৯)
গত ২৬.০৯.২০১৯ ইং তারিখে বাংলাদেশ চা বোর্ডের মাননীয় চেয়ারম্যান মহোদয় মেজর জেনারেল মোঃ জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান,পিএসসি বিটিআরআই গ্রীন টি ফ্যাক্টরী উদ্বোধন করেন। (২০১৯-০৯-২৯)
বাংলাদেশের আর্মি ও নেভী অফিসারদের জন্য চা আস্বাদন ও গুণাগুণ নিয়ন্ত্রণ সম্পর্কিত দুই সপ্তাহের প্রশিক্ষণ কোর্স ২৫.০৮.২০১৯ থেকে চলছে। (২০১৯-০৮-২৮)
অদ্য ১৮.০৮.২০১৯ ইং তারিখে জাপান দূতাবাসের পাবলিক রিলেশনের হেড মিসেস মাই তোমোরী বিটিআরআই পরিদর্শন করেন। (২০১৯-০৮-১৮)
স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৪ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৯ যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালিত হয়েছে। (২০১৯-০৮-১৬)
গ্রিন টি কারখানার যন্ত্রপাতি সংক্রান্ত পাঁচ দিনের প্রশিক্ষণ এবং শ্রীলঙ্কার চা সম্পর্কিত গুরুত্বপূর্ণ ইনস্টিটিউটে ৪ জন সদস্যের সমন্বয়ে বাংলাদেশ চা বোর্ডের প্রতিনিধি দলটির এক্সপোজার সফরের প্রতিবেদন বিটিআরআই সম্মেলন কক্ষে ২৪.০৭.২০১৯ ইং তারিখে উপস্থাপন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা বোর্ডের মাননীয় সদস্য (গবেষণা ও উন্নয়ন) জনাব মোঃ গোলাম মাওলা। (২০১৯-০৭-২৮)
গত ১৮.০৫.১৯ ইং তারিখে বাণিজ্য মন্ত্রণালয়ের মাননীয় সচিব মহোদয় জনাব মোঃ মফিজুল ইসলাম বিটিআরআই পরিদর্শনে আসেন। এসময় তিনি বিজ্ঞানীবৃন্দের সাথে মত বিনিময় করেন এবং মিনি টি ফ্যাক্টরী ও গ্রীন টি ফ্যাক্টরী পরিদর্শন করেন। (২০১৯-০৫-২০)
বাংলাদেশ চা বোর্ড, বিটিআরআই ও পিডিইউ এর কর্মচারীদের নিয়ে বাংলাদেশ চা বোর্ডের উদ্যোগে “সরকারি অফিসের কর্মচারি আচরণবিধি ও নথি ব্যবস্থাপনা” শীর্ষক প্রশিক্ষণ কোর্স গত ২৭-২৮ এপ্রিল, ২০১৯ইং তারিখে পিডিইউ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। উক্ত প্রশিক্ষণ কোর্সে সম্মানিত আলোচক হিসেবে জনাব মোহাম্মদ আলাউদ্দিন, সার্বক্ষণিক সদস্য (সাবেক অতিরিক্ত সচিব), জাতীয় নদী রক্ষা কমিশন মহোদয় উপস্থিত ছিলেন। (২০১৯-০৪-২৯)
গত ০৮.০৪.১৯ ইং তারিখে বিটিআরআই এর ব্ল্যাক টি ফ্যাক্টরীতে ২০১৯ সালের উৎপাদন প্রক্রিয়া আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছে। (২০১৯-০৪-০৯)
বিগত ০১.০৪.১৯ ইং তারিখে বিলাশছড়া পরীক্ষণ খামারে টিপিং, প্লাকিং, পোকা-মাকড় ও রোগ-বালাই ব্যবস্থাপনা বিষয়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। (২০১৯-০৪-০৪)
বিটিআরআই-এ যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস-২০১৯ পালিত হয়েছে। (২০১৯-০৪-০৩)
গত ২১ মার্চ ২০১৯ ইং তারিখে বিটিআরআই খামারে টিপিং এর মধ্য দিয়ে এ বছরের প্রথম চা পাতা চয়নের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ চা বোর্ডের মাননীয় চেয়ারম্যান মেজর জেনারেল মো: জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান, পিএসসি মহোদয় । এ সময় বিটিআরআই ও পিডিইউ এর পরিচালকবৃন্দ, বিটিআরআই এর বিজ্ঞানীবৃন্দ এবং খামারের চা শ্রমিকগণ উপস্থিত ছিলেন। (২০১৯-০৩-২৭)
৬/০৩/২০১৯ইং তারিখ ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি)-২০১৯ এর সম্মানিত সদস্যগণ বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট (বিটিআরআই), শ্রীমঙ্গল পরিদর্শন করেন। (২০১৯-০৩-০৬)
The BAAG Achievement Award 2018 (২০১৮-১০-০৪)
জাতীয় শোক দিবস (২০১৮-০৮-১৬)
বাংলাদেশ সেনাবাহিনী ও নৌবাহিনীর কর্মকর্তাগণের অংশগ্রহনে বিটিআরআই-এ দুই সপ্তাহব্যাপী (১৫ জুলাই-২৬ জুলাই, ২০১৮) “চা আস্বাদনী ও মান নিয়ন্ত্রন” সংক্রান্ত প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হচ্ছে। (২০১৮-০৭-১৭)
০৩/০৭/২০১৮ইং তারিখে বাংলাদেশ চা বোর্ডের মাননীয় চেয়ারম্যান মেজর জেনারেল মো: জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান, পিএসসি মহোদয় বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট (বিটিআরআই)-উপকেন্দ্র, ফটিকছড়ি, চট্টগ্রাম পরিদর্শন করেন। (২০১৮-০৭-০৩)
গত ১৯-২১/০৬/২০১৮ইং তারিখে বাংলাদেশ চা বোর্ডের সদস্য (গবেষণা ও উন্নয়ন) জনাব মো: গোলাম মাওলা মহোদয় বিটিআরআই সহ অন্যান্য বাগান পরিদর্শন করেন। (২০১৮-০৬-২৩)
১১/০৪/২০১৮ইং তারিখে বাংলাদেশ চা বোর্ডের নবনিযুক্ত মাননীয় চেয়ারম্যান মেজর জেনারেল মো: জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান, পিএসসি মহোদয় শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট (বিটিআরআই) পরিদর্শন (২০১৮-০৪-১২)
স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশের তালিকায় উত্তরণের যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষে গত ২২-০৩-২০১৮ইং তারিখ বিটিআরআই ক্যাম্পাসে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। (২০১৮-০৩-২২)
১৪ মার্চ ২০১৮ ইং তারিখে বিটিআরআই খামারে টিপিং এর মধ্য দিয়ে এ বছরের প্রথম চা পাতা চয়নের শুভ উদ্বোধন করেন বিটিআরআই এর পরিচালক ড. মোহাম্মদ আলী। এ সময় কর্মকর্তা-কর্মচারী ও চা শ্রমিকগণ উপস্থিত ছিলেন। (২০১৮-০৩-১৪)
বিগত ৭ই মার্চ ২০১৮ তারিখে ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৮ এর সদস্যবৃন্দের বিটিআরআই পরিদর্শন (২০১৮-০৩-১৩)
Manufacturing process of different types of Artisan tea” শীর্ষক সেমিনার (২০১৮-০৩-১২)
৫৩তম বিটিআরআই বার্ষিক কোর্স-২০১৮ (২০১৮-০৩-১১)
বাংলাদেশ চা প্রদর্শনী-২০১৮ (২০১৮-০২-১২)
বাণিজ্য মন্ত্রণালয়ে গত ০৬/০২/২০১৮ইং তারিখ মাননীয় বাণিজ্য মন্ত্রী জনাব তোফায়েল আহমেদ, এমপি মহোদয়ের উপস্থিতিতে “টি রিসার্স ইনস্টিটিউট, চাইনিজ একাডেমি অব এগ্রিকালচারাল সাইন্সেস (TRI, CAAS)” এবং “বাংলাদেশ চা বোর্ড” এর মধ্যে একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষরিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: সাফিনুল ইসলাম, এনডিসি, পিএসসি; বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব জনাব শুভাশীষ বসু, এবং মন্ত্রণালয় ও চা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। বাংলাদেশ চা বোর্ডের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মোহাম্মদ আলী এবং টি রিসার্স ইনস্টিটিউট, চাইনিজ একাডেমি অব এগ্রিকালচারাল সাইন্সেস এর পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির পরিচালক প্রফেসর Yajun Yang. (২০১৮-০২-০৮)
চায়নিজ একাডেমী অফ এগ্রিকালচারাল সায়েন্স এর আওতাধীন টি রিসার্চ ইনস্টিটিউট এর প্রতিনিধি দল বাংলাদেশ চা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট এর বিজ্ঞানীদের সাথে বিটিআরআই কনফারেন্স কক্ষে এক আলোচনা সভায় অংশগ্রহন করেন (২০১৮-০২-০৪)
বিটিআরআই এর ৭৪তম গবেষণা উপ-কমিটির সভা (২০১৮-০১-৩০)
বাংলাদেশে নিযুক্ত বিদেশী আবাসিক ও অনাবাসিক সামরিক উপদেষ্টাগণ এবং তাদের পরিবারবর্গ এর বিটিআরআই পরিদর্শন (২০১৮-০১-২৩)
তারিখে বিটিআরআই উপকেন্দ্র পঞ্চগড়ে ক্ষুদ্র পর্যায়ে চা চাষীদের জন্য চায়ের প্রুনিং এবং পোকামাকড় ও রোগবালাই ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা (২০১৭-১২-২০)
মহান বিজয় দিবস ২০১৭ (২০১৭-১২-১৭)
নবীন বৈজ্ঞানিক কর্মকর্তাদের ফুলেল শুভেচ্ছায় বরন করেন বিটিআরআই এর পরিচালক ড. মোহাম্মদ আলী (২০১৭-১২-০৫)
বিটিআরআই এর প্রুনিং কার্যক্রম উদ্ভোধন (০৩/১২/২০১৭) (২০১৭-১২-০৩)
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিটিআরআই-এ আলোচনা সভা ও দোয়া মাহফিল (২০১৭-০৮-১৫)
বাংলাদেশ সেনাবাহিনী ও নৌবাহিনীর কর্মকর্তাগণের অংশগ্রহনে বিটিআরআই-এ দুই সপ্তাহব্যাপী (৩০ জুলাই - ১০ আগস্ট, ২০১৭) “চা আস্বাদনী ও মান নিয়ন্ত্রন” সংক্রান্ত প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠান (২০১৭-০৮-১০)
চেয়ারম্যান চা বোর্ড বৃত্তি-২০১৬ প্রদান অনুষ্ঠান (২০১৭-০৫-২২)
বিটিআরআই কারখানায় ২০১৭ সালের চা প্রস্তুতকরণের শুভ উদ্বোধন (২০১৭-০৩-৩০)
২০১৭ সালের প্রথম চা পাতা চয়ন (টিপিং) (২০১৭-০৩-২১)
বার্ষিক ক্রীড়া ও বিনোদন ২০১৭ (২০১৭-০১-৩১)
বাংলাদেশ চা প্রদর্শনী ২০১৭ (২০১৭-০১-১৬)
চেয়ারম্যান চা বোর্ড বৃত্তি ২০১৪-২০১৫ (২০১৭-০১-০১)
বিজয় দিবস ২০১৬ উদযাপন (২০১৬-১২-১৬)
বিটিআরআই এর প্রুনিং কার্যক্রম উদ্ভোধন (২০১৬-১২-১২)
বিটিআরআই এর পরিচালক ড. মাইনউদ্দীন আহমেদ এর বিদায় সংবর্ধনা (২০১৬-১২-১০)
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন (২০১৬-০৮-১৬)
উন্মুক্ত চা আস্বাদনী ও মতবিনিময় সভা (২০১৬-০৮-০১)
এনডিসি টিম এর বিটিআরআই পরিদর্শন (২০১৬-০৩-১৬)
চা বোর্ডের চেয়ারম্যান মহোদয়ের ছবিসমূহ (২০১৫-০৭-২৪)
বিটিআরআই এর পরিচালক মহোদয়ের ফটোসমূহ (২০১৫-০১-০৭)
বিটিআরআই এর কর্মশালার ফটোসমূহ (২০১৪-১২-১০)

Share with :

Facebook Facebook